Home বিনোদন ৭৮ এ অদম্য ‘বিগ বি’

৭৮ এ অদম্য ‘বিগ বি’

by Amir Shohel

ভারতের স্বাধীনতা সংগ্রামের স্লোগান ‘ইনকিলাব জিন্দাবাদ’। এই স্লোগান থেকেই অনুপ্রাণিত মা তার নাম রেখেছিলেন ইনকিলাব। কিন্তু কবি পিতা হয়তো জানতেন ছেলে একদিন আলো ছড়াবে আকাশের সীমানা ছাড়িয়ে। আর উচ্চারণে ইনকিলাব বচ্চন শুনতে কিছুটা বেমানানও লাগবে। সেই বোধ থেকেই নাম বদলে রাখা হল অমিতাভ বচ্চন।

১৯৪২ সালের ১১ অক্টোবর জন্ম নেয়া ইনকিলাব বাবা-মার ইচ্ছেতে হয়েছেন অমিতাভ বচ্চন, তবে রূপালি দুনিয়ায় এক অবিস্মরণীয় তারকা হয়ে ওঠার পেছনে তার নিজের একাগ্র চেষ্টাই মূল শক্তি। সত্তরের দশকে শুরু করে আজ অবধি ব্যস্তময় কর্মজীবন, বলিউডে ধারাবাহিক দাপুটে বিচরণ অমিতাভের।

১৯৬৯ সালে শুরু অমিতাভের চলচ্চিত্রযাত্রা। সিনেমার নাম সাত হিন্দুস্তানি। খোয়াজা আহমেদ আব্বাসের নির্দেশনায় এখানে সাতটি প্রধান চরিত্রের একটিতে অভিনয় করেন অমিতাভ বচ্চন। প্রথম সিনেমা বাণিজ্যিকভাবে ব্যর্থ হলেও অভিনেতা হিসেবে অমিতাভ দেখালেন যাদু। আর তাই প্রথম সিনেমাতেই পেয়ে গেলেন জাতীয় পুরস্কার। শ্রেষ্ঠ নতুন অভিনেতা হিসেবে দখলে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

একক সাফল্যের জন্য অমিতাভকে অপেক্ষা করতে হয়েছে ১৯৭৩ সাল পর্যন্ত। প্রকাশ মেহরার পরিচালনায় সে বছর জঞ্জীর সিনেমায় অভিনয় করেন বচ্চন। যেখানে তার রাফ অ্যান্ড টাফ ইনস্পেক্টর বিজয় খান্নার চরিত্র ব্যাপকভাবে আলোচনায় আসে। সেই সঙ্গে বক্স অফিসে সাফল্য আর পুরস্কারের মঞ্চে মনোনয়ন। এই সিনেমায় অভিনয়ের মাধ্যমেই অমিতাভ বচ্চন বলিউডের ‘অ্যাংরি ম্যান’ হিসেবে খ্যাতি পেয়ে যান।

তবে বলিউডে বিগ বি’র দাপুটে অবস্থান তৈরি করতে অন্যতম ভূমিকা রাখে ‘দিওয়ার’ সিনেমা। ১৯৭৫ সালে মুক্তিপ্রাপ্ত যশ চোপড়া পরিচালিত এই সিনেমা বক্স অফিসে যেমনিভাবে সাফল্য পায়, তেমনি সমালোচক মহলেও ভূয়সী প্রশংসা অর্জন করে। শুধু তাই নয়, সিনেমাটি ইন্ডিয়া টাইমস মুভিজ-এর বলিউডের অবিস্মরণীয় ২৫ চলচ্চিত্র তালিকায় জায়গা করে নেয়।

১৯৭৫ সালেই অমিতাভ বচ্চন হয়ে যান ভারতীয় সিনেমার ইতিহাসের শ্রেষ্ঠ পুরুষ। কারণ এই বছরেই মুক্তি পেয়েছিল শোলে। ভারতের সর্বকালের সবচেয়ে বেশি ব্যবসাফল সিনেমা হিসেবে বিবেচিত হয় এটি। যেখানে অমিতাভ বচ্চনের সঙ্গে অভিনয় করেছিলেন ধর্মেন্দ্র, হেমা মালিনী, সঞ্জীব কুমার, জয়া ভাদুড়ি, ও আমজাদ খানের মতো তারকারা। এখনও ভারতীয় সিনেমার বিলবোর্ড হয়ে আছে শোলে।

সিনে দুনিয়ার স্বাভাবিক সূত্রমতে অমিতাভ বচ্চনের কেরিয়ার সত্তরের দশকেই নুয়ে পড়ার কথা। কারণ এই জগতে কোনো তারকার দাপট এক দশকের গণ্ডিতেই ঘুরপাক খায়। কিন্তু না, অমিতাভ বচ্চন যে গণ্ডির বাইরের তারকা। যাকে কোনো সীমারেখায় আটকানো যায় না। তাইতো আশি, নব্বই কিংবা ২০০০ হাজার পরবর্তী সময়ে এসেও সমানভাবে নিজের দাপট ধরে রেখেছেন অমিতাভ বচ্চন।

অমিতাভ বচ্চনকে বলিউডের মেগাস্টার কিংবা শাহেনশাহ নামে অভিহিত করা হয়। সর্বকালের সেরা তারকা হিসেবেও তার নামটিই প্রথমে আসে।কারণ তিনি এমন অভিনেতা, যিনি বক্স অফিসে যেমন সাফল্যের জোয়ার এনেছেন, তেমনি পুরস্কারের মঞ্চেও হয়েছেন বিজয়ী। চারবার ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ১৫ বার ফিল্মফেয়ার পুরস্কার, ভারতীয় চলচ্চিত্রে সবচেয়ে সম্মানজনক পুরস্কার দাদাসাহেব ফালকে অ্যাওয়ার্ড, পদ্মশ্রী, পদ্মভূষণ, পদ্মবিভূষণ-সহ অসংখ্য দেশী ও আন্তর্জাতিক সম্মাননা পেয়েছেন অমিতাভ বচ্চন।

আজ বলিউডের এই শাহেনশার জন্মদিন। শুভ জন্মদিন অমিতাভ বচ্চন। শুভ জন্মদিন বিগ বি।

ভয়েসটিভি/এএস

You may also like