Home জাতীয় ৮৬ টাকায় বিক্রি হলো মার্কিন বিমানবাহী যুদ্ধজাহাজ!

৮৬ টাকায় বিক্রি হলো মার্কিন বিমানবাহী যুদ্ধজাহাজ!

by Shohag Ferdaus

প্রতিটি দেশেরই সামরিক সংঘাতের ইতিহাসে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে সেই দেশের আকাশপথের যোদ্ধারা। আকাশপথে শত্রুপক্ষকে দুর্বল করার জন্য বিমানসেনাদের জুড়ি মেলা ভার। আর তা যদি হয় মার্কিন সৈন্য, তাহলে তো কথাই নেই!

বড় বড় জাহাজের মাধ্যমে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়া হয় এই যুদ্ধ বিমানগুলোকে। এ রকমই একটি বিমানবাহী জাহাজ হল আমেরিকার ‘কিটি হক’। ভিয়েতনাম থেকে শুরু করে প্রথম ইরাক যুদ্ধ, আমেরিকার বহু রক্তক্ষয়ী সংঘাতের সাক্ষী এই বিমানবাহী যুদ্ধজাহাজ ১৯৬০ সালে নিজের যাত্রা শুরু করে।

কিন্তু একসময় ইন্দো-প্যাসিফিক অঞ্চলে সামরিক ক্ষমতার প্রতীক হিসেবে বিবেচিত সেই ‘কিটি হক’ কিনা এখন স্রেফ ফেলনা বস্তু হিসেবে বিক্রি হচ্ছে! আর সেটির বিনিময় মূল্য শুনলেও চোখ কপালে উঠে যাবে পাঠকের!

সিএনএন-এ প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, বিক্রির উদ্দেশ্যে ওয়াশিংটন থেকে দীর্ঘ ১৬ হাজার মাইল পাড়ি দিয়ে টেক্সাসে আসছে এই জাহাজটি।

কিন্তু অবিশ্বাস্য ব্যাপার এই যে, গত বছর ১ ডলারেরও কম দামে ইউএস নেভাল সিস্টেমস কমান্ড থেকে ‘কিটি হক’কে কিনে নেয় ব্রাউনসভিলের ইন্টারন্যাশনাল শিপব্রেকিং লিমিটেড!

১৪০৭ ফুট লম্বা ও ২৫২ ফুট চওড়া এই ক্যারিয়ার-জাহাজটি এর বিশাল আকারের জন্যই পানামা খাল পার হতে পারছিল না। তাই সামনের দিনগুলোতে এটি দক্ষিণ আমেরিকা উপকূল দিয়ে এবং মেক্সিকো উপসাগর দিয়ে নিজের গন্তব্যে যাত্রা করবে।

রাইট ভ্রাতৃদ্বয় উত্তর ক্যারোলিনায় কিটি হক এলাকায় প্রথম সফলভাবে নিজেদের বিমানটি উড়িয়েছিলেন। তাই সেই জায়গার নাম অনুসারেই এই জাহাজের নাম কিটি হক।

কিটি হক-ই আমেরিকার শেষ তেলচালিত বিমানবাহী জাহাজ। এর পর থেকে সব বিমানবাহী জাহাজই পরমাণু-শক্তি চালিত।

ভয়েস টিভি/এসএফ

You may also like