Home জাতীয় দেশের ইতিহাসের অংশ ‘কল-রেডী’

দেশের ইতিহাসের অংশ ‘কল-রেডী’

by Amir Shohel

মাইক পরিষেবার মধ্যে অন্যতম হলো কল- রেডী। কল-রেডী বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী মাইক পরিষেবা। যা বাংলার স্বাধীনতার ইতিহাসের সাথে জড়িত।

এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি পাওয়া সেই পৃথিবীবিখ্যাত ভাষণের সঙ্গে জড়িয়ে আছে ছোট একটি নাম ‘কল–রেডী।

কল- রেডী বাংলাদেশের স্বাধীনতার পূর্বে এবং পূর্ব পাকিস্তানের বিভিন্ন আন্দোলনে এ মাইক সার্ভিসটি ব্যবহার করা হয়েছে। উল্লেখযোগ্য হলো ভাষা আন্দোলন, যুক্তফ্রন্ট নির্বাচন, ছয় দফা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান এবং সাধারণ নির্বাচনের সময় সভা ও সমাবেশে এবং সাতই মার্চের ভাষণ।

১৯৪৮ সালে ঢাকার সূত্রাপুরে ‘আরজু লাইট হাউস নামে একটি দোকান চালু করেন দুই ভাই। প্রতিষ্ঠার শুরুতে তারা বিভিন্ন অনুষ্ঠানে গ্রামোফোন ভাড়া ও আলোকসজ্জার কাজ করতেন।

প্রথম দিকে ভারত থেকে কয়েকটি মাইক আমদানি করে এবং তারা নিজেরা কিছু হ্যান্ডমাইক তৈরি করে বিভিন্ন অনুষ্ঠান ও সভা-সমাবেশে ভাড়া দেয়া শুরু করেন। কিন্তু চাহিদা বেড়ে যাওয়ায় চীন, তাইওয়ান ও জাপানসহ অন্যান্য দেশ থেকেও মাইক আমদানি করেন।

একই সময় থেকে ভাষা আন্দোলনের দাবিতে সমাবেশ ও বিক্ষোভ বৃদ্ধি পেতে থাকে। এসময় মাইক সার্ভিসের জন্য ‘কল-রেডী’ নামটি ঠিক করা হয়। কল- রেডী নামের ইতিহাস সম্পর্কে জানা যায়,‘মাইক যারা ভাড়া করবেন তারা কল করলে যাতে মাইক নিয়ে রেডী থাকেন। সে ভাবনা থেকে কল-রেডী নামটি এসেছে।

১৯৭১ সালের ৭ই মার্চে ঢাকার তৎকালীন রেসকোর্স ময়দানে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের প্রাক্কালে শেখ মুজিবুর রহমান ঐতিহাসিক এক ভাষণ প্রদান করেন যা ইউনেস্কো ‍‘ডকুমেন্টারী হেরিটেজ’ হিসেবে স্বীকৃতি দেয়।৭ই মার্চের ভাষণের সময় যে মাইক্রোফোন, মাইক্রোফোনের স্ট্যান্ড ব্যবহার করা হয়েছিল তা বর্তমানে কল-রেডির কাছে সংরক্ষিত আছে।

ভয়েসটিভি/এএস

You may also like