Home জাতীয় মহামারিতে বাল্যবিয়ের হিড়িক

মহামারিতে বাল্যবিয়ের হিড়িক

by Newsroom

বাল্যবিয়ের কারণ হিসেবে দারিদ্র্য, অর্থনৈতিক অসচ্ছলতা, নিরাপত্তাহীনতা ইত্যাদি বিষয়কে চিহ্নিত করা হলেও করোনা মহামারির মধ্যেও প্রকট হয়ে উঠেছে। বাল্যবিয়ে নিরোধ আইন যথাযথভাবে প্রয়োগ না করা ও সামাজিক সচেতনতা সৃষ্টি না করতে পারাকে কারণ হিসেবে উল্লেখ করেছেন বিশেষজ্ঞরা।

জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অনুযায়ী, ২০৩০ সালের মধ্যে দেশে বাল্যবিয়ে বন্ধ করতে হবে। আর জাতীয় লক্ষ্যমাত্রা অনুযায়ী, বাল্যবিয়ে নির্মূল করতে হবে ২০৪১ সালের মধ্যে। অর্থাৎ ১৮ বছরের নিচে বাল্যবিয়ে শূন্যে নামিয়ে আনার ঘোষণা দিয়েছে সরকার। আর চলতি বছর অর্থাৎ ২০২১ সালের মধ্যে বাল্যবিয়ে এক-তৃতীয়াংশ কমিয়ে আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

আরও পড়ুন : শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সুযোগে বেড়েছে বাল্যবিয়ে

এ অবস্থায় জাতীয় লক্ষ্যমাত্রা পূরণের জন্য বাল্যবিয়ে বন্ধে অগ্রগতি গত দশ দশকের তুলনায় কমপক্ষে আট গুণ এবং এসডিজির লক্ষ্য পূরণের জন্য ১৭ গুণ দ্রুততর করতে হবে বলে জানিয়েছে ইউনিসেফ। আর মানুষের জন্য ফাউন্ডেশন বিভিন্ন পত্রিকায় প্রকাশিত তথ্যের ভিত্তিতে যে জরিপ করেছে তাতে দেখা গেছে, ২০১৮ সালে ১০৯টি বাল্যবিয়ের ঘটনা পত্রিকায় এসেছে। পরের বছর ৭০টি ঘটনার খবর আসে, যা আগের বছরের চেয়ে ৬০ শতাংশ কম। কিন্তু করোনাকালে ২০২০ সালে আবার বেড়ে এ সংখ্যা দাঁড়ায় ১০১-এ, যা ২০১৯ সালের চেয়ে ৬০ শতাংশ বেশি।

ভয়েস টিভি/ডিএইচ/টিআর

You may also like