Home জাতীয় সুখী দেশের তালিকার শীর্ষে ফিনল্যান্ড, বাংলাদেশ ৬৮তম

সুখী দেশের তালিকার শীর্ষে ফিনল্যান্ড, বাংলাদেশ ৬৮তম

by Amir Shohel

বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকার শীর্ষে রয়েছে ফিনল্যান্ড। এ নিয়ে চতুর্থ বারের মতো সুখী দেশের তালিকায় প্রথম অবস্থানে রয়েছে ইউরোপের দেশ ফিনল্যান্ড। আর বাংলাদেশের অবস্থান ১০৭তম থেকে এগিয়ে হয়েছে ৬৮তম। বিশ্বের ১৪৯টি দেশে চালানো জরিপ নিয়ে জাতিসংঘের বার্ষিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মহামারি করোনাভাইরাসের প্রভাব থাকা সত্ত্বেও বিগত ২০২০ সালের বিশ্বের সবচেয়ে সুখী দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে ফিনল্যান্ড। এর মধ্য দিয়ে টানা চার বছর ধরে শীর্ষস্থান ধরে রেখেছে তারা। জিডিপি, সামাজিক সুরক্ষা, ব্যক্তি স্বাধীনতা এবং দুর্নীতির মাত্রাও জরিপের ক্ষেত্রে গণনা করা হয়েছে। এসবের গড় মানের ওপর ভিত্তি করেই এ তালিকা তৈরি করা হয়েছে। ফিনল্যান্ডে ভাইরাসের সংক্রমণ পৌঁছালেও তার প্রভাব ছিল কম। ফলে দেশটির বাসিন্দারা উন্নত জীবনযাপন, নিরাপত্তা ও সরকারি সেবা সঠিকভাবে পেয়েছে। কোনো অসুবিধার সম্মুখীন হতে হয়নি। এসব কারণেই তালিকায় শীর্ষস্থান দখল করেছে তারা।

সুখী দেশের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ইউরোপের প্রজাতান্ত্রিক দ্বীপরাষ্ট্র আইসল্যান্ড। দেশটির আয়তন এক লাখ ২৭ হাজার ৭৫ বর্গকিলোমিটার। জনসংখ্যা মাত্র ৪ লাখ। তালিকার তৃতীয় অবস্থানে রয়েছে ডেনমার্ক। ৪২ হাজার ৯ শত ২৫ বর্গ কিলোমিটারের এই দেশটির জনসংখ্যা মাত্র ৫৮ লাখ। মাথাপিছু আয় ৫৩ হাজার ২০৮ মার্কিন ডলার।

বিশ্বের সবচেয়ে উন্নত দেশগুলোর মধ্যে অন্যতম দেশ সুইজারল্যান্ড রয়েছে সুখী দেশের তালিকায় চতুথ স্থানে। ৪১ হাজার ২৮৫ বর্গকিলোমিটার আয়তনের দেশটির জনসংখ্যা প্রায় ৮৫ লাখ। অত্যন্ত উচ্চ জনঘনত্ববিশিষ্ট দেশ নেদারল্যান্ডস রয়েছে সুখী দেশের তালিকায় পঞ্চম স্থানে । ৪১ হাজার ৫৪৩ বর্গকিলোমিটার আয়তনের দেশটির জনসংখ্যা জনসংখ্যা প্রায় পোনে ২ কোটি । এখানে প্রতি বর্গকিলোমিটারে ৪১৫ জনের বাস। যা বৃহৎ জনসংখ্যাবিশিষ্ট দেশ বাংলাদেশ, দক্ষিণ কোরিয়া ও তাইওয়ানের জনঘনত্ব এর চেয়ে বেশি। একমাত্র নন-ইউরোপীয় দেশের মধ্যে নেদারল্যান্ডস রয়েছে শীর্ষে।

তালিকায় ভারতের অবস্থান ৯২তম। বিশ্ব সুখ দিবসে সামনে রেখে ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০২১-এ এ তথ্য জানানো হয়। প্রকাশিত আংশিক প্রতিবেদনে বিশ্বের ৯৫টি দেশের নাম আছে। এতে সবচেয়ে তলানিতে রয়েছে জিম্বাবুয়ে। এই দেশটির ওপরেই রয়েছে তানজানিয়া, জর্ডান, ভারত ও কম্বোডিয়া।

কোভিড-১৯ মহামারির কারণে গত এক বছর ধরে পুরো বিশ্ব থমকে আছে। এবারের ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টে সবথেকে বেশি প্রাধান্য দেয়া হয়েছে করোনাভাইরাস মহামারীকে। ২০১২ সাল থেকে মোট দেশজ উৎপাদন, গড় আয়ু, সামাজিক উদারতা, সামাজিক সহায়তা, স্বাধীনতা এবং দুর্নীতির উপর ভিত্তি করে সুখী দেশগুলোর তালিকা করা হয়।

গত বছর প্রকাশিত তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ১০৭তম। ২০২০ সালের ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট-এ ১৫৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১০৭তম। তার আগের বছর ১৫৬টি দেশের মধ্যে বাংলাদেশ ১২৫তম হয়েছিল।

ভয়েসটিভি/এএস

You may also like